ইতিহাসে ২০১৯ এর ডেঙ্গু।

তখন আওয়ামী শাসন আমল, সালটা ছিলো 2019। হঠাৎ এডিস মশাদের আগমন ঢাকায়, মানুষের মাঝে আতংক। মানুষ মশারির ভিতরে আশ্রয় নিচ্ছে। অনেকের সাথে ডেঙ্গুর দেখাও হয়ে গেছে, তাদের উপর আক্রমন করেছে ডেঙ্গু। বলে রাখি ডেঙ্গু গোষ্ঠীর সৈন্যদের বলা হত এডিস।

ক্ষমতাবানদের মধ্যে কিছু লোক পাত্তা দিলো না ডেঙ্গুদের, তারা গুজব বলে চালাচ্ছিলো। চারদিকে খবর ছড়িয়ে পরলো একজন মহিলা ডাক্তারের মৃত্যু, ডেঙ্গুদের আক্রমনে। এরপর একে একে সচিবের স্ত্রী, পুলিশের স্ত্রী , ডাক্তার, সাধারণ মানুষসহ আরো অনেকে।

তখন বাংলাদেশের প্রধান মন্ত্রী লন্ডনে। মানুষ বলাবলি করছে তার ক্যান্সার হয়েছে, কিন্তু তিনি জানিয়েছেন তার চোখে সমস্যা। আরো আহ্বান করেছেন “গুজবে কান দিবেন না” , গুজব ছড়ানো ব্যক্তিবর্গদের পুলিশের হাতে তুলে দিন।

এদিকে একদল গুজব ছড়িয়েই দিলো। তারা প্রচার করলো প্রত্যেক বাসার বেচিং ও বাথরুমে ডেঙ্গুর সৈন্য এডিসের বিরুদ্ধে প্রতিবাদ মূলক হারপিক কিংবা ব্লিচিং ঢালার জন্য। একদল এ গুজবের বিরুদ্ধে সচেতন মূলক প্রচার শুরু করলো। সচেতন করা না হলে ভয়াবহ ক্ষতির দিকে যেতে হতো আমাদের।

কয়েকদিন মধ্যই শুনতে পেলাম ডেঙ্গুরা লঞ্চ যোগে বরিশালেও চলে গেছে। দুই দিনের মধ্যেই বরিশালে তিন জনের মৃত্যু, তখন সারা দেশে 25 ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্যমন্ত্রী দেশ ছেড়ে পালালেন, আশ্রয় নিলেন মালেয়শিয়া। প্রধানমন্ত্রীও হয়তো ভয়ে দেশে আসছেন না।

তৎকালীন মেয়রগন কামান হাতে রাস্তায় নেমে গেলেন, দুঃখের বিষয় ছিলো মেয়রগণ মাঠে ফাঁকা কামান চালালেন। তাদের অবস্থা ছিলো ঘোড়ার পিঠে করে আকাশ ভ্রমণের মত।

জনে জনে বিভিন্ন অনলাইন মাধ্যমে প্রতিবাদ শুরু করলো, তা ছিলো মূল্যহীন। অনেকে আবার অনলাইনকে রক্ত সংগ্রহ এবং সতর্কবার্তার প্রচার করতো, তাদের জন্য বেঁচে গিয়েছিলো অনেক প্রাণ।

কত দিন পরে বাংলার মানুষ ডেঙ্গু রাজ্যের সৈন্য এডিসদের হাত থেকে রক্ষা পেয়েছিলো তা লেখক লিখে যেতে পারেন নাই, লেখকের ফোনে চার্জ ছিলো না বলে।

Categories: বিনোদন

ব্রেকিং নিউজ