একজন অসাধারণ ছাত্র

ছাত্র হিসেবে আমি বরাবরের মতোই ব্যর্থ একজন ছাত্র। কিন্তু এই জীবনে অনেক মিষ্টি খাওয়ার স্বাদ পূরণ হইছে। একবার মুখে ডুকিয়ে দিয়ে একটা দীর্ঘশ্বাস ফেলে এক নিমিষেই গিলে ফেললেই একটা মিষ্টি শেষ। সাথে স্বাদও।

রেজাল্ট নিয়ে কখনো ভাবি নাই যে আমাকে প্রথম হইতেই হবে, রোল ১০০ কিংবা ৬০, ৬৫ হইলে আমার জীবন চলে যাবে এটা কখনো চিন্তা করি নাই। সবাই যদি প্রথম হয় তবে শেষ হবে কে? জীবনে প্রথম হওয়াটা খুব বেশী দরকারি বলে মনে হয় নাই কখনো। এমনও দেখছি পরীক্ষার হলে এইসব মানুষ গুলোই একদম ঢেকে ঢেকে এমন ভাবে লিখতো যেনো কেউ তার লিখা টেনে নিয়ে যাচ্ছে!! সামান্য দেখাতে বললে তারা এমন ভাব করতো যেনো তার বউ এর ভাগ চেয়ে বসছি। বন্ধুকে সামান্য দেখিয়ে একসাথে পাশ করতে যেনো তাদের ইগোতে লাগবে!!

ফলাফল আর শিক্ষাবিভাগের উপর তো সেই দিন বিশ্বাস চলে গেছে যে দিন জীবনের প্রথম পাবলিক পরীক্ষার ফলাফল পাইলাম। এগুলো প্রায় ৯/১০ বছর আগের কথা। অতীত নাকি ছেলেবেলা জানা নেই। এখানে খাতার মূল্যায়ন কিছুই হয় না। স্যাররা ৩৩/৩৫ টাকার ধরে একটা খাতা কেটেই খালাস। একটা খাতায় যে একটা ছাত্রের জীবন লিখা থাকে এরা বুঝবে না। আমি কখনো খারাপ রেজাল্টের জন্য কান্না করি নাই। এই দেশে ফলাফল পেয়ে, আর সেই ফলাফলের জন্য কান্না করা একদম শোভা পায় না।

ছাত্র হিসেবে আমি চরম ব্যর্থ একজন ছাত্র। জীবনে নিজের ফলাফলের খুশিতে কখনো মিষ্টির স্বাদ মুখে নেই নি। ফলাফল হাতে নিয়ে হয় অবাক হয়েছি, নয়তো অন্যদের ফলাফল দেখে নিজেকে শান্ত্বনা দিয়েছি…

– মোঃ ফেরদৌস রহমান

Categories: লাইফ স্টাইল

ব্রেকিং নিউজ