কোরবানির ঈদে পশুর হাটে জাল নোট থেকে বাঁচবেন কীভাবে?

আর মাত্র কয়েকদিন পরেই আসছে পবিত্র কোরবানির ঈদ। আর এই ঈদকে সামনে রেখে সরব জাল টাকার ব্যবসায়ীরা। নানাবিধ অসাধু মানুষ জাল নোটের  ফাঁদে ফেলার চেষ্টা করেন পশুর হাটে আসা মানুষদের। হাটের ভিড় আর তাড়াহুড়োর সুযোগ নিয়ে নানা রকম প্রতারনায় মেতে ওঠেন অসাধু ব্যবসায়ীরা। জালনোট থেকে বাঁচার জন্য কোন অবস্থাতেই অর্থ লেনদেনের সময় আর যাই হোক তাড়াহুড়ো করা যাবে না।

আসুন দেখে নেয়া যাক কীভাবে জালনোট চেনা যায়।

কেন্দ্রীয় ব্যাংক থেকে জালনোট যাচাইয়ে কিছু ধারণা দেয়া হয়েছে।

১. ২০ টাকা এবং তদূর্ধ্ব মূল্যমানের আসল নোটের ওপরের প্রতিচ্ছবি, লেখা মূল্যমান এবং নকশার ওপর হাত বুলালে তা অমসৃণ, খসখসে লাগবে। জাল নোটে তেমন বোধ হবে না।

২. ১০ টাকা এবং তদূর্ধ্ব মূল্যমানের নোটের ওপর নিরাপত্তা সুতো সেলাইয়ের মতো ফোঁড়া থাকে। এছাড়া, আলোর বিপরীতে ধরলের বাঘের মাথার জলছাপ স্পষ্ট দেখা যায়। জাল নোটের সুতা বা জলছাপ এত সূক্ষ্ম থাকে না।

৩. আসল নোটে রং পরিবর্তনশীল কালি ব্যবহার করা হয়। ২০০০ সাল থেকে মুদ্রিত ৫০০ টাকার নোটের সামনের পিঠের ওপরের বাঁ দিকের কোণার ওপরের অংশ নাড়াচাড়া করলে রং পরিবর্তন হতে থাকে। সবুজ থেকে সোনালী আবার সবুজ হতে থকে। জাল নোটে এই রং পরিবর্তন হয় না।

এগুলোর পাশাপাশি আরো কিছু নির্দেশনা আছে যা মানলে আপনি প্রতারনা থেকে কিছুটা হলেও রক্ষা পাবেন।


জাল নোটগুলো নতুন হবে

জাল টাকার নোটগুলো সাধারণত নতুন হয়। কারণ জাল নোটগুলো সাধরণত কাগজের তৈরি, তাই পুরাতন হয়ে গেলে সেই নোটগুলো নাজেহাল হয়ে যায় বা তা অতি সহজেই বুঝা যায়।

ঝাপসা দেখায় জাল নোট আসলের মতো ঝকঝকে থাকে না, দেখতে ঝাপসা দেখায়। টাকা লেনদেন করার সময় একটু মনযোগ সহকারে দেখলেই বোঝা যায় ।

ভাঁজ করলেও সহজে ভাঙে না

আসল টাকা সবসময় দুটি অংশ দিয়ে তৈরি হয়। টাকার দুই পাশে দুটো নোট জোড়া লাগানো থাকে এবং এটা হরিণের চামড়া দিয়ে তৈরি বলে পানিতে ভেজালেও খুব তাড়াতাড়ি ভেঙে যাবে না। আর জাল নোট পানিতে ভেজানোর সঙ্গে সঙ্গেই তা ভেঙে যাবে।

সবসময় খসখসে হবে আসল নোট

আসল টাকার নোট সব সময় খসখসে হয়। আর জাল নোট মসৃণ হয়।

আল্ট্রা ভায়োলেট লাইট

জাল টাকা শনাক্তের অন্যতম উপায় হচ্ছে আল্ট্রা ভায়োলেট লাইট । এই লাইটের মাধ্যমে শনাক্ত করা খুবই সহজ। আসল নোটে এই লাইটের আলো ধরলে নোটের ওপর রেডিয়ামের প্রলেপ জ্বলজ্বল করে উঠবে। জাল নোটে তা হয় না।

 

Categories: অন্যান্য,জাতীয়,টপ নিউজ,ব্রেকিং নিউজ,সারাদেশ

ব্রেকিং নিউজ