বাংলাদেশ আসা এক নাস্তিক এর গল্প

এক গল্পে এক নাস্তিক ছিল। সে সৃষ্টিকর্তা, টর্তা কোনকিছুতেই বিশ্বাস করে না। গল্পের সেই নাস্তিক অনেক আগে একবার বাংলাদেশে এসেছিল ঘুরতে। এয়ারপোর্টে নামতেই তার লাগেজ হারিয়ে গেলো। বাইরে বের হয়ে খোয়ালেন মানিব্যাগ, ভিসা, পাসপোর্ট। পুলিশের কাছে যাওয়ার পথে অজ্ঞান পার্টির খপ্পরে পরে কাপড় চোপরও হারিয়ে ফেলেন। থানায় গিয়ে নানান নাজেহাল, ধকলের শিকার হয়ে শেষে দূতাবাসের সহায়তায় ভিসা পাসপোর্ট ফিরে পেয়েই এয়ারপোর্টে ছুটলেন। যাওয়ার আগে বলে গেলেন- আমি এতদিন নাস্তিক ছিলাম ঠিকই, তবে বাংলাদেশ আমার চোখ খুলে দিয়েছে। সৃষ্টিকর্তা বলে সত্যিই কেউ আছেন। তা না হলে এই দেশ টিকে আছে কীভাবে!

তো গল্পের সেই নাস্তিক এই ২০১৯ সালে দ্বিতীয় দফায় বাংলাদেশে এলেন। যে দেশ তার মত কট্টর নাস্তিককে স্রষ্টায় বিশ্বাস করতে বাধ্য করেছে সেই দেশটা দেখতেই এলেন। এবার আগে থেকেই সাবধান থাকায় গতবারের মত লাগেজ, মানিব্যাগ হারালেন না। অজ্ঞান পার্টিকেও এড়াতে পারলেন। তিনি দুই চারদিন ঘুরলেন, ফিরলেন, মানুষ জনের সাথে মিশলেন। অবাক হয়ে দেখলেন এই ডিজিটাল যুগে এই দেশের মানুষ ছেলে ধরায় বিশ্বাস করতেছে। ছেলেধরা সন্দেহে চোখের সামনে নিরীহ মানুষ পিটিয়ে মারতেছে। তিনি আরো দেখলেন দেশের একদিকে বন্যায় ভেসে যাচ্ছে মানুষ, তবু বাকি সবাই কি নির্বিকার! ডেঙ্গুর মহামারিতে মানুষ মরতেছে, জ্বরে কোকাচ্ছে অথচ মেয়র সাহেব এইসব গুজব বলে পাশ কাটালেন। সরকারি টাকায় চারশ জন ব্যক্তি হ্বজে চলে গেলো! ওইদিকে যে প্রতিযোগীদের জন্য নাসা থেকে আমন্ত্রণ সেই প্রতিযোগীদের ফেলেই দাঁত কেলাতে কেলাতে নাসায় চলে গেলেন সরকারি কর্মকর্তারা।

বিদেশী ভদ্রলোকের অলরেডি ভিরমি খাওয়ার অবস্থা। কিন্তু ঘটনা তো এখনো বাকী আছে। তিনি আরো জানতে পারলেন, কারা জানি দেশের শেয়ার বাজার থেকে ২৭ হাজার কোটি টাকা সরিয়ে নিয়েছে! কেউ কিছু জানে না! কোন এক ইউএনও, তার স্ত্রীর শখের ফোন উদ্ধারে কাজে লাগিয়ে দিছেন ছয়জন রাষ্ট্রীয় ডুবুরিকে। আরেক সচিব আসবে বলে ফেরি ছেড়েছে তিন ঘন্টা দেরীতে, তাতে মারা গেছে এক অসুস্থ স্কুলছাত্র। জেলারের বাসায় পাওয়া গেছে আশি লক্ষ টাকা। দুদক যখন হানা দেয়, তখন জেলারের স্ত্রী কাপড়ে পেঁচিয়ে আশি লক্ষ টাকা ফেলে দিচ্ছিলেন পাশের বাসার ছাদে।

মশা থেকে বাঁচতে দ্রুত দেশ ছাড়লেন বিদেশী। চলে যাওয়ার আগে বললেন- গতবার বাংলাদেশে এসে শুধু সৃষ্টিকর্তায় বিশ্বাসী হয়েছিলাম। আজ থেকে আমি শয়তানেও বিশ্বাসী…

– মিঠু

Categories: বিনোদন,লাইফ স্টাইল

ব্রেকিং নিউজ