হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে তুলে নিলো ট্রাম্প

 

 

 

 

 

 

 

 

 

 

 

চীনভিত্তিক টেলিযোগাযোগ সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ের ওপর আরোপিত নিষেধাজ্ঞা থেকে সরে আসার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জাপানের ওসাকা জি-২০ সম্মেলনের পাশাপাশি জাপানের চীনা রাষ্ট্রপতি জি জিপিংয়ের সঙ্গে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, মার্কিন কোম্পানি হুয়াওয়েতে তাদের সরঞ্জাম বিক্রি করতে পারে।

এর আগে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তিন মাসের জন্য স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। চীনের সঙ্গে চলমান বাণিজ্য দ্বন্দ্ব থেকে দম ফেলার ফুরসত পেতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

ট্রাম্প বলেন মার্কিন কোম্পানির সাথে চীনা টেলিযোগাযোগ কোম্পানি হুয়াওয়ে আবার বিক্রি করতে পারে যতক্ষণ না বিক্রয় মার্কিন যুক্তরাষ্ট্রে নিরাপত্তার জন্য হুমকির সম্মুখীন এমন সরঞ্জামগুলির সাথে জড়িত না থাকবে।

ট্রাম্প নিশ্চিত করেছিলেন যে তিনি চীনের প্রেসিডেন্ট জী জিপিংয়ের সাথে একমত হয়েছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ৩০০ বিলিয়ন মার্কিন ডলারের চিনা আমদানির জন্য নতুন শুল্ক বাস্তবায়ন করবে না  এবং তাদের বছরের দীর্ঘ বাণিজ্য যুদ্ধ শেষ করার জন্য আলোচনা শুরু হবে।

বাণিজ্য বিভাগের সংস্থার তালিকা থেকে হুয়াওয়েকে নিয়ে যাওয়া হবে কিনা তা নিয়ে ট্রাম্প বলেন, তিনি এই বিষয়ে মঙ্গলবার এক বৈঠকে যোগ দেবেন। “আমরা হুয়াওয়েকে শেষ পর্যন্ত ছেড়ে চলে যাচ্ছি। আমরা বাণিজ্য চুক্তির সাথে দেখছি এবং হুয়াওয়েতে নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে তুলে নিতে বাণিজ্যক চুক্তি করবে।

বৃহস্পতিবার ব্লুমবার্গ রিপোর্ট অনুসারে, চিপ নির্মাতা মাইক্রন টেকনোলজি ইনকর্পোরেটেড এবং ইন্টেল কর্পোরেশন সহ কয়েকটি কোম্পানি সম্প্রতি হুয়াওয়েতে পণ্য বিক্রি শুরু করেছে।

ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, হুয়াওয়েতে নিষেধাজ্ঞা অপসারণের বিষয়টি চীনের শীর্ষস্থানীয় অগ্রাধিকারগুলির মধ্যে একটি।

মার্কিন প্রযুক্তি সংস্থাগুলি হোয়াইট হাউস এর সাথে আলোচনা করছে হুয়াওয়ের বিষয় নিয়ে যাতে তারা আবার হুয়াওয়ের সাথে তাদের ব্যবসায়িক সম্পর্ক পুনরায় শুরু করাতে পারে।

Categories: টপ নিউজ,মিডিয়া

ব্রেকিং নিউজ