নাগরিক মতামতের ভিত্তিতে আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে করণীয় নিরুপণ কর্মশালা আয়োজিত

একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর আয়োজনে আজ ২৫ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলা পরিষদ মিলনায়তনে পত্তাশী ইউনিয়নের অধিবাসী সাধারণ নাগরিকদের জন্য ‘‘নাগরিক মতামতের ভিত্তিতে আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে করণীয় নিরুপণ কর্মশালা’ আয়োজন করা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহারে মাননীয় প্রধানমন্ত্রী তিনটি বাতিঘর যথা আমার গ্রাম আমার শহর, তারুণ্যের শক্তি, এবং সুশাসনের কথা বিশেষভাবে উল্লেখ করেন।বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ এর একটি গুরুত্বপূর্ণ অঙ্গীকার আমার গ্রাম আমার শহর নিয়ে কাজ শুরু করেছে এটুআই।

গ্রামের স্বকীয়তাকে বজায় রেখে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্য অর্জনে শহরের সুবিধা গ্রামে নিশ্চিত করা বর্তমান সরকারের অন্যতম বিশেষ অঙ্গীকার। ‘আমার গ্রাম-আমার শহর’ পাইলটিং ভিত্তিতে বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ ০৮টি বিভাগের ০৮টি ইউনিয়নকে নির্বাচন করে। এর মধ্যে পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলার পত্তাশী ইউনিয়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পাইলটিং শুরু হলো।

কর্মশালায় পত্তাশী ইউনিয়নের কৃষক, শিক্ষক, ছাত্রসহ বিভিন্ন শ্রেনীপেশার ১৪৪ জন অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের এটুআই-এর বিভিন্ন সেবার ভিত্তিতে ১২টি বিষয়ভিত্তিক দলে ভাগ করা হয়। প্রত্যেকটি দলের কাছ থেকে প্রথমে তাঁদের বর্তমান জীবন ব্যবস্থার চ্যালেঞ্জ ও সংকটসমূহ জানতে চাওয়া হয়। এরপর অংশগ্রহণকারীরা গ্রামে শহরের কী কী নাগরিক সুযোগ সুবিধা পেতে চান এবং কীভাবে পেতে চান তা একটি বোর্ডে লিপিবদ্ধ করেন। বিকালে দ্বিতীয় অধিবেশনে নিজেদের জীবনযাপনের চ্যালেঞ্জ ও প্রত্যাশা এটুআই কর্মকর্তাদের কাছে উপস্থাপন করেন তাঁরা। বিপরীতে এটুআই কর্মকর্তারা নাগরিক সুবিধা সম্বলিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর বিভিন্ন সেবা সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করেন। কর্মশালার দ্বিতীয় অধিবেশন পরিচালনা করেন এটুআই-এর প্রোগ্রাম অ্যাসোসিয়েট খন্দকার শাহনূর সাব্বির।

নাগরিক মতামতের ভিত্তিতে আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে করণীয় নিরুপণ কর্মশালার উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি পিরোজপুর জেলার জেলা প্রশাসক জনাব আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন বলেন, ‘বর্তমান সরকারের আমার গ্রাম-আমার শহর বাস্তবায়নের যে অঙ্গীকার, সেটি শুরু হলো আমাদের পিরোজপুরের ইন্দুরকানীর পত্তাশী থেকে। পুরো জেলার জন্য এটি গর্বের বিষয়। ব্যক্তিগতভাবে আমি চাই, আমার গ্রাম-আমার শহর সারা দেশে সফলভাবে বাস্তবায়িত হোক।’

Categories: জাতীয়,টপ নিউজ,বরিশাল বিভাগ,ব্রেকিং নিউজ,সারাদেশ

ব্রেকিং নিউজ