পিরোজপুরে একঝাঁক উদ্যমী নারী উদ্যোক্তাদের নিয়ে স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠনের উদ্বোধন

“উদ্যোগী হব আমরা নারী, স্বপ্ন জয় করে দিব সাগর পাড়ি” এমন স্লোগানকে সামনে রেখে একঝাঁক উদ্যমী নারী উদ্যোক্তাদের নিয়ে পিরোজপুরে উদ্বোধন হয়েছে “স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠন” নামক একটি সংগঠনের। পিরোজপুর জেলার বিভিন্ন স্থানের ৩০ জন নারী উদ্যোক্তাদের সমন্বয়ে গঠিত এই যুব সংগঠন। “স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠন” নামের একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে বর্তমানে তাদের কার্যক্রম চলছে। তবে সরকারি ঋণ সহযোগিতা ও প্রশিক্ষণ পেলে নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন সংগঠনটির সভাপতি শাহানাজ আক্তার তুলি।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুরে সদর উপজেলার পাড়েরহাট রোডে বড়পুল সংলগ্ন একটি অস্থায়ী কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন জেলা যুব উন্নয়নের উপ-পরিচালক অশোক কুমার সাহা। এসময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর ভারপ্রাপ্ত উপ-ব্যবস্থাপক মিলটন চন্দ্র বৈরাগী।

স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠনের সভাপতি শাহানাজ আক্তার তুলি জানান, আমরা প্রাথমিকভাবে বিভিন্ন কাজে দক্ষ ৩০ জন নারীকে নিয়ে কাজ শুরু করেছি। ধীরে ধীরে আমরা সংগঠনের সদস্য বৃদ্ধিসহ সদস্যদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে তাদেরকে প্রকৃত উদ্যোক্তা তৈরিতে সহযোগীতা করবো। যার ফলে আমাদের নিজেদের কর্মসংস্থানের পাশাপাশি অন্য নারীদের উপার্জনের পথ সৃষ্টি হবে। আমরা আশা রাখছি সরকারীভাবে প্রশিক্ষণ ও ঋণ সহযোগীতা পেলে আমরা এই সংগঠনের মাধ্যমে আরো ভালো কিছু করতে পারবো।

এ ব্যাপারে জেলা যুব উন্নয়নের উপ-পরিচালক অশোক কুমার সাহা জানান, আমরা তাদের যুব সংগঠন হিসেবে একটি নিবন্ধন দিয়ে উদ্যোক্তা হিসেবে ঋল প্রদানের ব্যবস্থা করবো। আবার যুব কল্যাণ ঋণের আবেদন করলে সেখানেও ঋণ সহযোগীতা পাবে তারা।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এর ভারপ্রাপ্ত উপ-ব্যবস্থাপক মিলটন চন্দ্র বৈরাগী জানান, আমরা বিসিকের পক্ষ থেকে স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠনকে ওয়ান স্টপ সার্ভিস প্রকল্পের আওতায় সরকারী একটি নিবন্ধন দিয়েছি। তাদের আমরা উদ্যোক্তা উন্নয়ন ও কারিগরী প্রশিক্ষণ প্রদান করবো। সেই সাথে তাদের বিসিক থেকে সল্প সুদে ঋণ প্রদান করা হবে।

এসময় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তাবৃন্দ ও স্বপ্নজয়ী নারী উদ্যোক্তা যুব সংগঠনের নারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

 

Categories: জাতীয়,ব্রেকিং নিউজ,সারাদেশ

ব্রেকিং নিউজ