আসছে বর্ষাকাল, তিনদিনের মধ্যেই বৃষ্টির সম্ভাবনা

আগামী তিনদিনের মধ্যে বর্ষা মৌসুমের বৃষ্টি শুরু হতে পারে বলে জানিয়েছে আবহওয়া অধিদপ্তর। সোমবার (১০ জুন) সকাল ৯টা পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাবে এ তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়, আগামী তিনদিনের মধ্যে অথবা শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময়টাতে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অগ্রগতির জন্য অবস্থা অনুকূলে রয়েছে।

পূর্বাভাসে জানানো হয়, রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিষয়টির ব্যাখ্যা করে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, এটা মৌসুমি বৃষ্টি। এটা বর্তমানে টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। পরবর্তী (দেশের ভেতরের দিকে) অগ্রসর হওয়ার জন্য এটি অনুকূল অবস্থায় রয়েছে।

তিনি আরও বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সামনের দিকে অগ্রসর হলে বর্ষাকাল শুরু হবে। বর্ষাকাল শুরু হওয়ার জন্য এই মৌসুমি বায়ুর প্রয়োজন।

সিনপটিক অবস্থায়ও আবহাওয়ার একই কথা বর্ণনা করা হয়েছে। তাতে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে।

Categories: অন্যান্য

ব্রেকিং নিউজ